শাকিলের ব্লগ: র‍্যামস্টেইন - এক অগ্নিস্ফুলিঙ্গের নাম

র‍্যামস্টেইন - এক অগ্নিস্ফুলিঙ্গের নাম

Posted: রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৭ by SK SHAKIL in ক্যাটাগরী: ,
0



রক থেকে হার্ড রক বা মেটাল শোনা শুরু করলেও বাংলা বা ইংলিশ ছাড়া অন্য কোন ভাষার গান শোনা হয়নি তখনো। পিসি ঘুরতে ঘুরতে হঠাৎ পেয়ে গেলাম এবং শুনলাম সর্বপ্রথম একদম অন্যরকম একটি জাপানিজ গান। “ইগিন তো মজাও আছে” বলে আরো কিছু গান নামালেও আগেরটার মত স্বাদ পাই নাই। কোন একদিন নেটের এপাশ ওপাশ করতে করতে পরিচয় হল – র‍্যামস্টেন নামে একটি ব্যান্ডের সাথে। কি ভাষা বুঝতে কষ্ট হলেও প্রথম গানটা আমার এত বছর পরেও এখনো ফেভারিট। 



১৯৯৩ সালে প্রতিষ্টিত জার্মান ব্যান্ডটির গানের ধরন বলা হয়েছে Neue Deutsche Härte যার ইংরেজী হয় নিউ জার্মান হার্ডনেস। যেটিকে আমরা হার্ড রক অথবা আরেকটু স্পেসিফিকলি আল্টারনেটিভ মেটাল বলতে পারি।
আমি “Du Hast” দিয়েই রামস্টেইন শুরু করেছিলাম। এর পর আর খুব কমই বাদ দিছি। প্রতিটি গানে ইউনিক একটা টেস্ট। ভোকালের কথা পরে বলি, ভোকাল ছাড়াও কীবোর্ড আর গীটারের কাজ গুলো সম্পূর্ণ ব্যতিক্রম।

ভালবাসার ভাষা ফ্রেঞ্চ আর রাগের ভাষা জার্মান – উক্তিটির প্রমাণ চাইলে র‍্যামস্টেইন শুনলে হবে আর কোন কষ্ট করার দরকার নেই।
র‍্যামস্টেনের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে স্টেজ প্রোগ্রাম। প্রতিটি স্টেজ প্রোগ্রামে পুরো ব্যান্ড একেকটি থীমে সেজে আসে। সেটা কখনো মিলিটারি, কখনো স্লেয়ার, কখনো জম্বি, কখন স্পেস ট্রাভেলার।
আরো একটি বিশেষত্ব আছে, স্টেজ প্রোগ্রামে আগুন নিয়ে খেলা বা pyrotechnic  ভোকালিস্ট লিন্ডম্যান একজন লাইসেন্সপ্রাপ্ত পাইরোটেকনিশিয়ান প্রতিটি কনসার্টে আগুন নিয়ে খেলায় মাতে লিন্ডম্যান তাই অনেক সময় বলা হয়অন্য ব্যান্ড বাজায়, কিন্তু র্যামস্টেইন পোড়ায়


ভায়োলেন্স এবং অশ্লীলতা শক্তপোক্ত ভাবে মিউজিক ভিডিওতে আনে ওরা অশ্লীলতা কেমন গভীর সেটা বুঝতেপুসিগানের নামেই যথেষ্ট নয় কি? বেসিকলি অশ্লীল না বলে নগ্ন বলায় উত্তম :P
ওদের অফিসিয়াল মিউজিক ভিডিও খুব কমই পাবেন, সব জায়গা থেকে রিমুভ করে দেয় এমনকি ইউটিউবেওবুঝেন ভায়োলেন্স আর অশ্লীলতার ভয়াবহতা কেমন। সত্য ঘটনা অবলম্বনে মানুষের মাংস খাওয়া নিয়ে ভিডিও মেইন টেইল জার্মানিতে বিতর্ক সৃষ্টি করে আর ২০০৯ সালে মুক্তি পাওয়া অ্যালবামটিও প্রকাশ্যে বিক্রি নিষেধাজ্ঞা আরোপ করেছে জার্মান সরকার।
তাই দয়া করে র‍্যামস্টেইন দেখতে যাবেন না। যতটা বেশী শুনবেন, ঠিক ততটা কম দেখবেন।
amerika অনেকেই শুনছেন ইতিমধ্যে।
আরো ট্রাই করতে পারেন –
sonne
ich will
mein land
engel

0 comments:

Related Posts Plugin for WordPress, Blogger...